বুধবার, ১৫ মে ২০২৪, ০৮:৫৯ অপরাহ্ন

৫ জানুয়ারি ধর্মঘট করবেন উবার ড্রাইভাররা

৫ জানুয়ারি ধর্মঘট করবেন উবার ড্রাইভাররা

স্বদেশ ডেস্ক: আগামী ৫ জানুয়ারি উবার ড্রাইভাররা ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করবেন। নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স এই ধর্মঘটের ডাক দিয়েছে। তাদের দাবি, রেস ফর অল, অর্থাৎ সবার বেতন বাড়াতে হবে। বর্তমানে সিটিতে গ্রিন ও ইয়েলো ট্যাক্সির ভাড়া বৃদ্ধি কার্যকর হলেও অ্যাপভিত্তিক গাড়ির ভাড়া কার্যকর না হওয়ায় তারা বাড়তি আয় থেকে বঞ্চিত হচ্ছেন।
সার্বিক দিক বিবেচনা করে টিএলসি ভাড়া বাড়ায়। টিএলসির নভেম্বরের সিদ্ধান্ত অনুযায়ী, অ্যাপভিত্তিক গাড়ির জন্য প্রতি মিনিটের ভাড়া বেড়েছে ৭.৪২ শতাংশ। এর রেট হচ্ছে ০.৬৩। বাড়তি ভাড়া কার্যকর হলে এটি হবে ০.৭৮২। প্রতি মাইলের জন্য বেড়েছে ২৩.৯৩ শতাংশ। এটি এখন আছে ১.২৬, বাড়তি ভাড়া কার্যকর হলে তা হবে ১.৫৬৪। কিন্তু উবার সেটি কার্যকর করছে না। উবার মনে করছে, ভাড়া বৃদ্ধি কার্যকর করা হলে তাদের দিনে ৭ হাজার ডলার করে মাসে ২১ মিলিয়ন ডলার লোকসান হবে। এর আগে ১৯ ডিসেম্বর উবার ড্রাইভাররা বাড়তি ভাড়া কার্যকর করার দাবিতে ধর্মঘট পালন করেন। কিন্তু উবার ভাড়া না বাড়িয়ে আদালতের আশ্রয় নেয়। ড্রাইভাররা উবারের মামলার প্রতিবাদ করেন।
নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্সের লেবার অর্গানাইজার টিপু সুলতান বলেন, উবার অ্যাপভিত্তিক চালকদের সাথে বৈষম্য করছে। কারণ সিটি বিল পাস করেছে। টিএলসি ভাড়া বাড়িয়েছে। আর উবার সেটি কার্যকর করতে দিচ্ছে না। কিন্তু আমরা উবারের এই সিদ্ধান্ত মানতে পারছি না। আমরা ৫ জানুয়ারি ম্যানহাটনের থার্ড ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উবারের অফিসের সামনে ২৪ ঘণ্টার ধর্মঘট পালন করব। সেখানে টিএলসির ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত কার্যকর করার জন্য দাবি জানাব। ড্রাইভাররা এখানে থাকবেন। ওই দিন সিটিতে উবারের কোনো গাড়ি চলবে না।
তিনি আরো বলেন, আমরা বাড়তি ভাড়া কার্যকর করার চেষ্টা করে যাচ্ছি। কারণ সিটিতে খরচ বেড়েছে, সেই সাথে এখানে মানুষের জীবনযাপন করাও কঠিন হয়ে পড়েছে। উবার ড্রাইভাররা খরচের সঙ্গে কুলিয়ে উঠতে পারছেন না। তাই বাড়তি ভাড়া কার্যকর করা প্রয়োজন। একই সিটিতে গ্রিন ও ইয়েলো ট্যক্সি চালকেরা বেশি অর্থ পাচ্ছেন আর উবার চালকেরা পাচ্ছেন কম। উবারের মামলার শুনানি ১২ জানুয়ারি হওয়ার কথা ছিল এখন ৬ জানুয়ারি হবে। আমরা আদালতের সিদ্ধান্তের অপেক্ষা করছি। আমাদের আন্দোলনের সঙ্গে আলেজান্দ্রিয়া ওকাসিও, জোহরান মামদানিসহ অনেক নেতা রয়েছেন। আলেজান্দ্রিয়া ওকাসিও টুইট করেছেন। মেয়র এরিক অ্যাডামসও চাইছেন এটি কার্যকর করতে। সিটি আমাদের পক্ষে রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877